Close

    ই-উদ্যোগের অধীনে ত্রিপুরার উচ্চ আদালতের শ্রেষ্ঠ অনুশীলন

    ১. PESJO(পি.ই.এস.জে.ও) অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিচার বিভাগীয় আধিকারিকদের জন্য স্বয়ংক্রিয় ভাবে কর্মক্ষমতা মূল্যায়ন ব্যবস্থা:

    ২০২০ সালের ডিসেম্বর মাসে ত্রৈমাসিক সময়ে বিচারাধীন মামলা নিষ্পত্তির ক্ষেত্রে বিচার বিভাগীয় আধিকারিকদের ত্রৈমাসিক কর্মক্ষমতা নিরীক্ষণের জন্যPESJO (বিচার বিভাগীয় আধিকারিকের মূল্যায়ন ব্যবস্থা) নামে ত্রিপুরার উচ্চ আদালত একটি নিজস্ব ভাবে নির্মিত সফ্টওয়্যার চালু করেছে। এটি সম্পূর্ণ একটি কাগজবিহীন কর্মক্ষমতা মূল্যায়ন ব্যবস্থা, যেখানে বিচার বিভাগীয় আধিকারিকরা একটি নির্দিষ্ট ত্রৈমাসিকের মধ্যে তাদের আদালতে মামলার দাখিল, বিচারাধীন এবং নিষ্পত্তির তথ্য নথিভুক্ত করবে এবং সফটওয়্যার নিজেই মামলা নিষ্পত্তির জন্য প্রাপ্ত ইউনিট গণনা করবে এবং উচ্চ আদালত কর্তৃক নির্ধারিত মামলা নিষ্পত্তির মানদণ্ডের ভিত্তিতে সংশ্লিষ্ট অধিকারককে উপযুক্ত গ্রেড প্রদান করবে। উক্ত অ্যাপ্লিকেশনে বিচার বিভাগীয় আধিকারিক, মাননীয় পোর্টফোলিও বিচারপতি এবং মাননীয় প্রধান বিচারপতির জন্য পৃথক লগইন তৈরি করা হয়েছে।

    tr_pesjo_shot

    ২. জাস্টিস ক্লক ওয়েব সংস্করণ:

    সম্প্রতি ত্রিপুরার উচ্চ আদালত মামলার বিভিন্ন তথ্য এবং অন্যান্য ই-উদ্যোগের প্রকৃত সময়ে সঞ্চালনের সুবিধার্থে উচ্চ আদালতের প্রাঙ্গনে স্থাপিত(ইনস্টল করা) জাস্টিস ক্লকের একটি ওয়েব সংস্করণ আদালতের ওয়েবসাইটে চালু করেছে।

    tr_Justice

    ৩. উচ্চ আদালত কর্তৃক নিয়োগের জন্য অনলাইন আবেদন পত্র দাখিলের পদ্ধতি:

    ত্রিপুরার উচ্চ আদালতের রেজিস্ট্রিতে বিভিন্ন পদে নিয়োগের পাশাপাশি ত্রিপুরা জুডিশিয়াল সার্ভিস(গ্রেড-III)-এ নিয়োগের জন্য উচ্চ আদালত দ্বারা পরিচালিত পরীক্ষার ক্ষেত্রে আবেদনের ফি অনলাইনে প্রদানের সাথে আগ্রহী প্রার্থীদের অনলাইন আবেদন জমা দেওয়ার সুবিধার্থে উক্ত ওয়েবসাইটের সঙ্গে সমন্বিত একটি অনলাইন আবেদন জমা দেবার ব্যবস্থা রয়েছে। অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টালটি ২০২০ সালের সেপ্টেম্বরে চালু করা হয়েছিল এবং এখন পোর্টালটি সিএসসি ই-গভর্ন্যান্সের ডিজিটাল সেবা পোর্টালের সাথে সমন্বিত করা হচ্ছে।

    tr_recruit

    ৪. জেলা আদালত সিআইএস-এ পেরিফেরি প্রতিবেদন মডিউল:

    সম্প্রতি ত্রিপুরার উচ্চ আদালত ত্রিপুরার সমস্ত আদালতের স্থানীয় সার্ভার থেকে আদালতের তথ্য সংগ্রহ করে ২৩টি বিভিন্ন শ্রেণীর প্রতিবেদন তৈরির সুবিধার্থে জেলা আদালত সিআইএস ৩.২-এ একটি পেরিফেরি মডিউল চালু করেছে। সময় ব্যয় এবং জনবল হ্রাস করার লক্ষ্যে এবং তথ্য সংগ্রহের প্রক্রিয়া স্বয়ংক্রিয়করণের দিকে একটি পদক্ষেপ হিসাবে এই মডিউলটি তৈরি করা হয়েছে।

    tr_peri_1

    tr_peri_2