Close

    এন.এস.টি.ই.পি. (NSTEP)

    মামলার দ্রুত নিষ্পত্তিতে সমন ও প্রসেস প্রেরণের তথাকথিত নিয়মাবলীর কারণে বরাবর নিশ্চিত বিলম্ব ঘটে। NSTEP হলো একটি কেন্দ্রীভূত প্রক্রিয়া যার মাধ্যমে ওয়েব দরখাস্ত/আবেদন এর অবস্থান সুনিশ্চিত করা যায় ও পাশাপাশি পুরো প্রক্রিয়াটি মোবাইল আপ এর দ্বারা সমাধা করা যায়। NSTEP মোবাইল অ্যাপ আদালতের প্যাদা/সাধ্যপাল(Baillif) ও প্রসেস সার্ভারগণের জন্য বিশেষ ভাবে প্রদান করা হয়ে থাকে যাতে করে তারা নোটিশ প্রদানে ও সমন বিলিতে প্রকৃত সময়ে নির্ধারিত ভাবে কর্মসমাধা করতে সচেক্ট হয়।

    একবার যখন উক্ত প্রক্রিয়া CIS সফটওয়ারের মাধ্যমে সংস্ক্লিষ্ট আদালত দ্বারা গ্রহণ করা , তখন তাহা NSTEP ওয়েব এপ্লিকেশনের ব্যবহারের বৈদ্যুতিক মাধ্যমে দৃশ্যমান থাকবে। NSTEP ওয়েব ব্যবহারের মাধ্যমে baillif (সাধ্যপাল) গণের জন্য নির্ধারিত প্রকাশিত প্রসেসবিলি করায় সংস্ক্লিষ্ট এলাকাতে সুযোগসুবিধা হয়ে থাকে। ইহার মাধ্যমে প্রকাশিত প্রসেস গুলি সঠিক ভাবে নির্দিষ্ট আদালত বিশেষ করে আন্তঃজেলা বা আন্তঃরাজ্যে প্রেরণে সহায়তা করে।

    Baillifs (সাধ্যপাল) NSTEP মোবাইল অ্যাপে মাধ্যমে সংস্ক্লিষ্ট প্রসেসগুলি বিলি হওয়া দেখতে পারবে। বর্তমানে baillifগণকে এন্ড্রয়েড স্মার্ট ফোন প্রদান করা হয়ে থাকে যা কিনা আদালতের সংস্ক্লিষ্ট কর্মকান্ডের সঙ্গে যুক্ত। baillifগণ এই পদ্ধতিতে GPS location জানতে পারে, রিসিভার অর্থাৎ যিনি প্রসেস গ্রহণ করছেন ও যেই স্থানে গ্রহণ করছেন তার সংস্ক্লিষ্ট ছবি দেখতে পারবেন/ধরে রাখতে পারবেন (আবার রিসিভার হিসাবে সেই স্থানে কেহ নাই তারও) রিসিভারের স্বাক্ষর এবং কোন কারণে প্রসেস প্রদান হয় নি তারও স্পট রেকর্ডার প্রমান রাখা যায়। সংগৃহিত তথ্য সাথে সাথে কেন্দ্রীয় NSTEP অপ্প্লিকেশনে প্রেরণ করা হয়। তখন সার্ভিসের বর্তমান অবস্থান জানার জন্য তথ্য NSTEP ওয়েব এপ্লিকেশন থেকে CIS সখ্যম আদালতে পুনরায় প্রেরণ করা হয়। NSTEP নিম্নলিখিত তাৎপর্য্যপূর্ণ লক্ষ্যগুলি সম্পাদন করে : –

    • বৈদ্যুতিন যোগাযোগে নোটিশ/সমন প্রদান করা

    • নির্দিষ্ট এলাকাতে নির্দিষ্ট সময়ে প্রসেস প্রদান করা এবং প্রকৃত সময় আপডেট করা ও পাশাপাশি অনাকাঙ্ক্ষিত বিলম্ব হ্রাস করা।

    • আন্তঃরাজ্য বা আন্তঃজেলা ভিত্তিক সেই সমন গুলি যাহা ডাকযোগে বিলি করা হতো তা বর্তমানে বৈদ্যুতিন মাধ্যমের দ্বারা বিশেষ ভাবে সময়ের মধ্যে নির্দিষ্ট ভাবে সম্পন্ন করা হয়ে থাকে।

    • সমস্ত অংশীদারদের দ্বারা স্বচ্ছ ভাবে প্রসেস এবং সমন সার্ভিসের অবস্থান জানা যায়।

    • BHUVAN Map (ISRO দ্বারা নির্মিত ভারতের ভূগোলিক-প্লাটফর্ম) এর সঙ্গে GPS এর সংযোগ স্থাপন অ্যাপ