Close

    উচ্চ আদালতগুলির জন্য এন.জে.ডি.জি (NJDG) চালু করা

    Publish Date: ডিসেম্বর 8, 2022

    njdg-launch
    ৩রা জুলাই ২০২০-এ উচ্চ আদালতগুলির জন্য ন্যাশনাল জুডিশিয়াল ডেটা গ্রিড (এন.জে.ডি.জি) চালু করেন শ্রী কে.কে. বেনুগোপাল, ভারতের অ্যাটর্নি জেনারেল বিচারপতি ডাঃ ডি.ওয়াই চন্দ্রচূড়, চেয়ারপারসন, ই-কমিটি, শ্রী তুষার মেহতা, ভারতের সলিসিটার জেনারেল, শ্রী বরুন মিত্র, সম্পাদক (বিচার বিভাগ), মাননীয় বিচারপতি আর.সি.চবন, ভাইস চেয়ারম্যান, ই-কমিটি, শ্রী সঞ্জীব কালগাঁওকার, মহাসচিব, ভারতের সর্বোচ্চ আদালত এবং অন্যান্য ই-কমিটির সদস্যগণের উপস্থিতিতে।

    এন.জে.ডি.জি হ’ল কেসের তথ্যের সংগ্রহস্থল এবং নমনীয় অনুসন্ধান বৈশিষ্ট্য সহ তৈরি করা হয়েছে। ২৩ শে জুলাই, ২০২০ অনুসারে, এন.জে.ডি.জি-তে ৩,৩৮,১১,১৭৮ টি বিচারাধীন মামলার তথ্য পাওয়া যায় জেলা ও তালুক আদালতগুলির জন্য। এই তথ্যটিতে প্রবেশযোগ্য করা যেতে পারে https://njdg.e-Courts.gov.in/njdgnew/index.php তে।

    ৪৩,৭৬,২৫৮ টি বিচারাধীন মামলার তথ্য উচ্চ আদালতের জন্য এন.জে.ডি.জি-তে উপলব্ধ এবং প্রবেশযোগ্য করা যেতে পারে https://njdg.eCourts.gov.in/njdgnew/ তে।

    এন.জে.ডি.জি সৃষ্টির বিষয়টি বিশ্বব্যাংকও প্রশংসা করেছে এবং ভারতকে ইজ অফ ডুইং বিজনেস র্যা ঙ্কিং – এ (EoDB) ২০ তম অধিক স্থানে পৌঁছাতে তার অবদান রেখেছে।