Close

    ই-কোর্টস প্রকল্পের তৃতীয় ধাপের জন্য খসড়া ভিশন ডকুমেন্ট

    Publish Date: ডিসেম্বর 8, 2022
    Vision_Document_final-1

    সুপ্রিম কোর্টের ই-কমিটি “ভারতীয় বিচার বিভাগ-2005-এ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) বাস্তবায়নের জন্য জাতীয় নীতি ও কর্ম পরিকল্পনা”-এর অধীনে ধারণাকৃত ই-কোর্ট প্রকল্পের বাস্তবায়ন তত্ত্বাবধান করছে। এটি বিচার বিভাগ দ্বারা পরিচালিত মিশন মোড প্রকল্প।

    ই-কমিটি গত পনের বছরে তার ভূমিকা ও দায়িত্বের পরিপ্রেক্ষিতে বিকশিত হয়েছে। ই-কমিটির উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে:
    • সারা দেশে সমস্ত আদালতের আন্তঃসংযোগ।
    • ভারতীয় বিচার ব্যবস্থার আইসিটি সক্ষমতা।
    • বিচারিক উৎপাদনশীলতা বৃদ্ধি।
    • ন্যায়বিচার প্রদান ব্যবস্থাকে সহজলভ্য, সাশ্রয়ী, স্বচ্ছ এবং জবাবদিহিমূলক করা।
    নাগরিক কেন্দ্রিক সেবা প্রদান।

    যেহেতু দ্বিতীয় পর্যায়টি শীঘ্রই শেষ হবে, তৃতীয় ধাপের জন্য খসড়া ভিশন ডকুমেন্ট প্রস্তুত করা হয়েছে। এই খসড়া ভিশন ডকুমেন্ট ই-কোর্ট প্রকল্পের তৃতীয় ধাপে আদালতের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক, চটপটে, উন্মুক্ত এবং ব্যবহারকারী-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গির রূপরেখা দেয়।

    তৃতীয় পর্যায় ডিজিটাল আদালতের কল্পনা করে যেগুলি অফলাইন প্রক্রিয়াগুলিকে ডিজিটালভাবে প্রতিলিপি করার বাইরেও সকলের কাছে একটি পরিষেবা হিসাবে ন্যায়বিচার প্রদান করে৷ বিচারব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার তাই গান্ধীবাদী চিন্তাধারার কেন্দ্রবিন্দু দুটি দিক দ্বারা পরিচালিত হয় – প্রবেশাধিকার এবং অন্তর্ভুক্তি। এছাড়াও, বিশ্বাস, সহানুভূতি, স্থায়িত্ব এবং স্বচ্ছতার মূল মানগুলি প্রতিষ্ঠার দৃষ্টিভঙ্গি অর্জনের জন্য রক্ষণাবেক্ষণ প্রদান করে।

    প্রকল্পের প্রথম ও দ্বিতীয় ধাপে করা অগ্রগতির উপর ভিত্তি করে, এই নথিটি (ক) পদ্ধতিকে সরলীকরণ করে, (খ) একটি ডিজিটাল অবকাঠামো তৈরি করে, এবং (গ) অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে আদালতের ডিজিটাইজেশনকে দ্রুতগতিতে এগিয়ে নেওয়ার প্রয়োজনীয়তা প্রকাশ করে। প্রাতিষ্ঠানিক এবং গভর্নেন্স ফ্রেমওয়ার্ক, যেমন প্রযুক্তি অফিস বিভিন্ন স্তরে বিচার বিভাগকে যথাযথভাবে প্রযুক্তি নিয়োগ করতে সক্ষম করার জন্য। এটি তৃতীয় ধাপের জন্য ডিজিটাল অবকাঠামো এবং পরিষেবাগুলি স্থাপন করার জন্য মূল লক্ষ্যগুলিকে স্পষ্ট করে।

    এই ভিশন ডকুমেন্টটি প্রযুক্তির জন্য একটি প্ল্যাটফর্ম আর্কিটেকচারের কল্পনা করে যা সময়ের সাথে সাথে বিভিন্ন ডিজিটাল পরিষেবাগুলিকে আরও বিকশিত করতে সক্ষম করবে। এটি একটি ইকোসিস্টেম পদ্ধতি গ্রহণ করার জন্যও ডিজাইন করা হয়েছে যা বিভিন্ন স্টেকহোল্ডার যেমন সিভিল সোসাইটি নেতা, বিশ্ববিদ্যালয়, অনুশীলনকারী এবং প্রযুক্তিবিদদের এই ভবিষ্যত উপলব্ধি করার জন্য বিদ্যমান সক্ষমতাগুলিকে কাজে লাগায়।

    এখানে ক্লিক করুন খসড়া ভিশন ডকুমেন্ট পড়তে।