Close

    ই-কমিটি ডিজিটাল ই-গভর্নেন্সে শ্রেষ্ঠত্বের জন্য প্ল্যাটিনাম পুরস্কারে ভূষিত হয়েছে

    সুপ্রিম কোর্টের ই-কমিটি ভারতের রাষ্ট্রপতি কর্তৃক 2020 সালের জন্য ডিজিটাল গভর্নেন্সে শ্রেষ্ঠত্বের জন্য প্ল্যাটিনাম পুরস্কারে ভূষিত হয়েছে।

    নাগরিক কেন্দ্রিক পরিষেবা এবং ডিজিটাল সংস্কারের হোস্ট সহ ই-কমিটি জীবনের ন্যায়বিচার পাওয়ার মৌলিক অধিকার আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, বিশেষ করে COVID-19 মহামারী চলাকালীন। মহামারী চলাকালীন 55,417,58টি মামলার শুনানি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আদালতে ই-কোর্ট প্রকল্পের দ্বারা প্রদত্ত ডিজিটাল পরিকাঠামো ব্যবহার করে ই-কমিটি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মামলা পরিচালনার ক্ষেত্রে ভারতকে বিশ্বব্যাপী নেতা করে তোলে। ভার্চুয়াল আদালতের মাধ্যমে জরিমানা হিসাবে অনলাইনে 250 কোটি টাকা প্রদান করা হয়েছে।

    নাগরিকরা ই-কোর্ট ওয়েবসাইট, মোবাইল অ্যাপ, এসএমএস এবং ইমেল পরিষেবাগুলির মাধ্যমে যে কোনও জায়গায় এবং যে কোনও সময় মামলার অবস্থা, কারণ তালিকা, আদালতের আদেশগুলি অ্যাক্সেস করতে পারে। নাগরিক, মামলাকারী এবং আইনজীবীরা বিনামূল্যে 24X7 অনলাইনে 13.79 কোটি মামলা এবং 13.12 কোটি আদেশ এবং রায়ের বিবরণ পেতে পারেন।

    বিচারিক প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার জন্য কেস ইনফরমেশন সিস্টেম 3293 আদালত কমপ্লেক্সে সক্ষম করা হয়েছে। ই-তাল 14 ডিসেম্বর 2020 পর্যন্ত 242 কোটি ই-লেনদেন রেকর্ড করেছে যা সাধারণ নাগরিকদের কাছে ই-আদালত পরিষেবাগুলির সাফল্য এবং পৌঁছানোর বিষয়টি তুলে ধরে।

    ন্যাশনাল জুডিশিয়াল ডেটা গ্রিড (NJDG) হল ই-কমিটির একটি ফ্ল্যাগশিপ প্রজেক্ট যা দেশের বিচার ব্যবস্থার কার্যকারিতার স্বচ্ছতা নিশ্চিত করে বিচারিক ডোমেইনে এই তথ্যগুলিকে উপলব্ধ করার মাধ্যমে বিচারাধীন মামলাগুলি ট্র্যাক করে৷

    ই-কমিটি ন্যাশনাল সার্ভিস অ্যান্ড ট্র্যাকিং অফ ইলেকট্রনিক প্রসেস (এনএসটিইপি)-এর মাধ্যমে প্রসেস ডেলিভারি ডিজিটাইজ করেছে।

    ই-কমিটি আদালতের ওয়েবসাইটগুলিকে অ্যাক্সেসযোগ্য করার পদক্ষেপ গ্রহণের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ডিজিটাল পরিষেবাগুলি সহ বিচারিক প্রক্রিয়াগুলিকে সহজলভ্য করে তোলা, অনলাইনে মামলা দায়েরের জন্য ই-ফাইলিং শুরু করা এবং আদেশ ও রায়গুলিকে সহজলভ্য করার ব্যবস্থা গ্রহণ করেছে। দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিন্যাস.

    ডিজিটাল সংস্কারের মাধ্যমে বিচারব্যবস্থায় বিপ্লব ঘটানো ছাড়াও, ই-কমিটির প্রশিক্ষণ কর্মসূচি 1.67 লাখ আইনজীবী, বিচারক এবং আদালতের কর্মীদের মহামারীতে পৌঁছেছে (মে 2020 থেকে ডিসেম্বর 2020)

    পুরষ্কার বিশদ

    নাম: Award for Excellence in Digital e-Governance

    Year: 2020