Close

    লাইভ-স্ট্রিমিং এবং আদালতের কার্যক্রম রেকর্ড করার জন্য খসড়া মডেল নিয়ম

    Publish Date: ডিসেম্বর 8, 2022
    eCourt_SM

    ই-কমিটি সমস্ত স্টেকহোল্ডারদের কাছ থেকে পরামর্শ এবং ইনপুট আমন্ত্রণের জন্য লাইভ-স্ট্রিমিং এবং আদালতের কার্যক্রম রেকর্ড করার জন্য খসড়া মডেল নিয়ম প্রকাশ করে।

    ই-কমিটি, ভারতের সুপ্রিম কোর্ট এমন একটি বিচার ব্যবস্থার কল্পনা করে যা বিচার সরবরাহ ব্যবস্থার সাথে জড়িত প্রত্যেক ব্যক্তির জন্য আরও অ্যাক্সেসযোগ্য, দক্ষ এবং ন্যায়সঙ্গত। সংবিধানের 21 অনুচ্ছেদের অধীনে গ্যারান্টিযুক্ত ন্যায়বিচার পাওয়ার অধিকার, সরাসরি আদালতের কার্যক্রমে প্রবেশের অধিকারকে অন্তর্ভুক্ত করে। বৃহত্তর স্বচ্ছতা, অন্তর্ভুক্তিকরণ এবং ন্যায়বিচারে প্রবেশাধিকার বৃদ্ধির জন্য, ই-কমিটি অগ্রাধিকার ভিত্তিতে আদালতের কার্যক্রমের লাইভ স্ট্রিমিং প্রকল্প হাতে নিয়েছে। এটি বাস্তব সময়ের ভিত্তিতে নাগরিক, সাংবাদিক, সুশীল সমাজ, শিক্ষাবিদ এবং আইন শিক্ষার্থীদের জনস্বার্থের বিষয় সহ লাইভ আদালতের কার্যক্রমে অ্যাক্সেস সক্ষম করবে, যা ভৌগোলিক, লজিস্টিক বা অবকাঠামোগত সমস্যার কারণে অন্যথায় সম্ভব ছিল না।

    খসড়া মডেল নিয়মগুলি স্বপ্নিল ত্রিপাঠী বনাম ভারতের সুপ্রিম কোর্ট (2018) 10 SCC 639-এ সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে উল্লিখিত নীতিগুলিকে বিবেচনায় নিয়েছে, যার মধ্যে মামলাকারী এবং সাক্ষীদের গোপনীয়তা এবং গোপনীয়তার উদ্বেগ, ব্যবসার গোপনীয়তা সম্পর্কিত বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে। , কেন্দ্রীয় বা রাজ্য আইন দ্বারা নির্ধারিত কার্যপ্রণালী বা বিচারে অ্যাক্সেসের নিষেধাজ্ঞা বা সীমাবদ্ধতা এবং কিছু ক্ষেত্রে মামলার সংবেদনশীলতার কারণে বৃহত্তর জনস্বার্থ রক্ষা করার জন্য। এই খসড়া মডেল নিয়মগুলি লাইভ স্ট্রিমিং এবং আদালতের কার্যক্রম রেকর্ড করার জন্য একটি সুষম নিয়ন্ত্রক কাঠামো প্রদান করে।

    ই-কমিটি, ভারতের সুপ্রিম কোর্ট, লাইভ-স্ট্রিমিং এবং আদালতের কার্যক্রম রেকর্ড করার জন্য খসড়া মডেল নিয়মের উপর ইনপুট, প্রতিক্রিয়া এবং পরামর্শ আমন্ত্রণ জানিয়েছে।

    এখানে ক্লিক করুন লাইভ-স্ট্রিমিং এবং আদালতের কার্যধারা রেকর্ডিংয়ের মডেল নিয়মগুলি পড়তে।

    এখানে ক্লিক করুন পরামর্শ/ইনপুট জমা দিতে।

    পরামর্শ/ইনপুট প্রাপ্তির শেষ তারিখ 30.06.2021.